শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৪০ পূর্বাহ্ন

নোটিশ:
দৈনিক চেকপোস্ট পত্রিকায় সারাদেশে জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ দেয়া হচ্ছে। সাংবাদিকতায় আগ্রহীরা যোগাযোগ করুন। ছবিসহ জীবন বৃত্তান্ত ই-মেইল করুন-checkpost2015@gmail.com এ। প্রয়োজনে-০১৯৩১-৪৬১৩৬৪ নম্বরে কল করুন।
ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা

চেকপোস্ট ডেস্ক:: দিন যত যাচ্ছে ততই আতঙ্ক বাড়াচ্ছে ডেঙ্গু। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় ১ হাজার ৯২৯ জন ডেঙ্গু রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। যা নিয়ে ফের জনমনে আতঙ্ক বাড়ছে।

কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ১ জানুয়ারি থেকে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৪৮ হাজার ২২০ জন।

হাসপাতালে ভর্তি হওয়া এসব রোগীদের মধ্যে ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪০ হাজার ৬৭০ জন। বর্তমানে ৭ হাজার ৫৭০ জন দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এদিকে, বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় বিভিন্ন হাসপাতালে নতুন করে ভর্তি হয়েছেন ১ হাজার ৯২৯ জন। এরমধ্যে রাজধানী ঢাকার বিভিন্ন সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ভর্তি হয়েছেন ৮১১ জন। এরমধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ১৩১ জন, মিটফোর্ডে ৬৭, ঢাকা শিশু হাসপাতালে ২৫, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৬৬ জন ভর্তি হয়েছেন।

এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ২১, পুলিশ হাসপাতাল রাজারবাগে ১৩, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ১০৯, বিজিবি হাসপাতাল পিলখানা ঢাকায় ৫, সম্মিলিত সামরিক হাসপাতালে ২৩, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৬৫ ও বেসরকারি অন্যান্য হাসপাতাল ও ক্লিনিকে ২৮৬ জন ভর্তি হয়েছেন।

অন্যদিকে, রাজধানী ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ১১৮ জন। এরমধ্যে ঢাকা বিভাগে (ঢাকা শহর ব্যতীত) ২৯৫ জন, চট্টগ্রামে ২০৯, খুলনায় ১৫১, রংপুরে ৮১, রাজশাহীতে ১৩০, বরিশালে ১৭১, সিলেটে ২৫ ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন হাসপাতালে ৫৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

জানা গেছে, চলতি আগস্ট মাসেই আক্রান্ত হওয়ার সংখ্যা সবচেয়ে বেশি। মোট ৪৮ হাজারের মধ্যে এ মাসেই আক্রান্ত হয়েছেন ২৯ হাজার ৮১৯ জন। ঢাকার বাইরে ডেঙ্গুর প্রকোপ সবচেয়ে বেশি চট্টগ্রাম বিভাগে। আর সবচেয়ে কম সিলেট বিভাগে। সরকারি হিসাবে মৃতের সংখ্যা ৪০ জন বলা হলেও বেসরকারি হিসাবে এই সংখ্যা আরও বেশি।

এদিকে, ডেঙ্গু মোকাবেলায় স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে সিটি করপোরেশনগুলোকে মোট ২১ কোটি টাকা এবং পৌরসভাগুলোকে ৩০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এরমধ্যে ঢাকার দুই সিটি কর্পোরেশন পেয়েছে ১৫ কোটি টাকা।

স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ডেঙ্গু প্রতিরোধে ঢাকার দুই সিটি কর্পোরেশনকে সাড়ে সাত কোটি টাকা করে মোট ১৫ কোটি টাকা থোক বরাদ্দ দেওয়া হয়েছে। দেশের অন্যান্য সিটি কর্পোরেশনগুলোর জন্য একটি অঙ্কের টাকা বরাদ্দ করে পাঠানো হয়েছে। সবমিলিয়ে সিটি করপোরেশনগুলোকে মোট ২১ কোটি টাকা এবং পৌরসভাগুলোকে ৩০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

অন্যদিকে, সারাদেশে ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করেছে সরকার। হাসপাতালগুলোতে চিকিৎসকরা দিন-রাত কাজ করে যাচ্ছেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ডেঙ্গুর প্রাদুর্ভাব বড় আকারে দেখা দিয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় সর্বশক্তি দিয়ে ডেঙ্গু মোকাবেলায় কাজ করছে। আমাদের দেশের হাসপাতালগুলো ২০০ শতাংশ সক্ষমতায় চলে। কোনো সংকট দেখা দিলে তার সঙ্গে আরও ২০০ শতাংশ বাড়ে, তা হলে বুঝতে আমাদের কতখানি বেগ পেতে হচ্ছে। আমাদের চিকিৎসক, নার্সরা আন্তরিকভাবে ২৪ ঘণ্টা কাজ করে যাচ্ছেন। জীবনবাজি রেখে তারা কাজ করে যাচ্ছেন।

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Checkpost Media
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!