মঙ্গলবার, ২৬ মে ২০২০, ০৬:২২ অপরাহ্ন

হযরত মওলা আলী (রাঃ) এর শান ও মান -পর্ব-১

হযরত মওলা আলী (রাঃ) এর শান ও মান -পর্ব-১

লেখক::

সাংবাদিক মোহাম্মদ হায়দার আলী এম এ

হযরত মওলা আলী (রাঃ) এর শান ও মান সম্পর্কে অগনিত অসংখ্য হাদীস রয়েছে । তিনি রাসূলে পাক (দঃ) এর আপন চাচাত ভাই এবং ইসলামের ৪র্থ খলিফা ছিলেন। তাহাকে দয়াল নবী হযরত মুহাম্মদ (দঃ) “মওলা” ও রাসূল (দঃ) এর স্বীয় “জ্ঞানের দরজা” উপাধি দিয়েছিলেন। নবীজি (দঃ) বলেছিলেন “আমি যার মাওলা আলী (রাঃ) ও তার মাওলা” এই বাণীটি অত্যান্ত তাৎপর্যময়। হযরত মওলা আলী (রাঃ) ছিলেন একজন বীর ও সাহসী সাহাবী। তাহার মর্যাদা অতুলনী । পবিত্র কোরআন ও হাদীসের আলোকে তাহার কিছু শান-মান বর্ণনা করা হল।

১) হযরত মওলা আলী (রাঃ) ছিলেন মুমিন ও মুনাফেক নির্ণয় এর মানদণ্ডঃ পবিত্র হাদীসে পাকে এ বিষয়ে এসেছে, “হযরত আবু যর গিফারী (রাঃ), হযরত আবু সাঈদ খুদরী (রাঃ), হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রাঃ), হযরত জাবের ইবনে আব্দুল্লাহ(রাঃ) হতে বর্ণিত আছে যে,  حضرت ابو سعيد خدري – رضي الله عنه : إنا كنا لنعرف المنافقين ببغضهم علي ابن أبي طالب -صلوات الله علي -অর্থাৎ, আমরা সাহাবাগণ, আলী ইবনে আবি তালিবের ঘৃণা দ্বারা মুনাফিকদের চিহ্নিত করতাম।” সুত্রঃ-(১) সহিহ মুসলিম ১ম খন্ড,হাদিস নং-১৪৪। (২) মুসনাদে হাম্বাল,১ম খন্ড,পৃ-৪৮। (৩)  সুনানে নাসাঈ,৮ম খন্ড,১১৫ পৃষ্ঠা।

২) বিশ্ববিখ্যাত তাফসীর গ্রন্থ “তাফসীরে কাশশাফে সূরা বাকারা (২য় পারা), ২১৯নং আয়াতের পাদ-টীকায়” উল্লেখ রয়েছে- হযরত আমীরুল মুমিনীন খলিফাতুল মুসলেমিন সাইয়্যিদুনা আলী মরতুজা শেরে খোদা (কঃ) বলেন: وعن علىّ رضى اللَّه عنه: لو وقعت قطرة في بئر فبنيت مكانها منارة لم أؤذن عليها ولو وقعت في بحر ثم جف ونبت فيه الكلأ لم أرعه .تفسير كشاف
“যদি মদের এক ফোঁটা কোনো কুপে পড়ে যায়, অতঃপর সেই জায়গায়(কুপের উপরে) মিনার নির্মাণ করা হয়, তবে সেই মিনারে দাঁড়িয়ে আমি আজান দিব না, আর যদি নদীতে মদের ফোঁটা পড়ে, অতঃপর নদী শুকিয়ে গিয়ে সেখানে ঘাস জন্মায়, তবে সে ঘাস আমার পশুদেরও খাওয়াব না।” সুত্রঃ- তাফসীরে কাশশাফ,২য় পারা, সূরা বাকারা,২১৯নং আয়াতের পাদ-টীকা।

৩) হযরত মুশকিল কোশা ছৈয়দ মওলা আলী (কঃ) যিনি রাসূলুল্লাহ (ﷺ) এর চাচাতো ভাই ছিলেন, যাঁর জন্ম পবিত্র কাবা ঘরের ভিতরে, যিনি স্বয়ং রাসূলুল্লাহ (ﷺ) এর মেয়ের জামাতা ছিলেন, যিনি আশারায়ে মুবাশশিরিনদের অন্তর্ভূক্ত ছিলেন, যিনি জীবনে কোনদিন কোন মূর্তির সামনে মাথা নত করেননি, যিনি নামাজ ফরজ হওয়ার আগ থেকেই হুজুর পাক (ﷺ) এঁর পেছনে আম্মাজান খাদিজাতুল কুবরা (রাঃ)’ র সাথে জামায়াতের সাথে নামাজ পড়েন। যখন দুনিয়ার বুকে এই তিনজন ছাড়া আর কেউ নামাজ পড়তেন না।
মহানবী (ﷺ)এর আহলে বায়তের অন্যতম প্রধান সদস্য ছিলেন ছৈয়দ মওলা আলী (কঃ)। (সুত্রঃ- ইসলামের ইতিহাস)।

হযরত মওলা আলী (রাঃ) সম্পর্কে পবিত্র হাদিস শরিফে আরও এসেছে- “হযরত সা’দ বিন আবি ওয়াক্কাস (রাঃ) হতে বর্ণিত : وأخرج مسلم عن سعد بن أبي وقاص، قال: لما نزلت هذه الآية : وندع أبناءن وأبناءكم 4 [ آل عمران : ۶۱] دعا رسول الله ﷺ عليا، وفاطمة، وحسنا وحسينا فقال : اللهم هؤلاء أهلى ( رواه صحيح مسلم)
অর্থঃ যখন এই আয়াতটি অবতীর্ণ হয় ” আমি আমার আহালদের ডাকছি, তোমরা তোমাদের আহালদের ডাক ” তখন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হযরত আলী (কঃ) , ফাতেমা (রাঃ), ইমাম হাসান ও ইমাম হুসাইন আলাইহিমাস সালাম কে আহবান করলেন। এবং বল্লেন হে আল্লাহ এরা আমার আহাল (সহীহ মুসলিম, হাদিস নং-২৪০৪)।

৪) আহলে বাইতে আতহারের সকল সদস্যকে গোনাহ থেকে মাহফুজ রাখার ঘোষণা কুরআন মাজিদে এসেছে- اِنَّمَا یُرِیۡدُ اللّٰہُ لِیُذۡہِبَ عَنۡکُمُ الرِّجۡسَ اَہۡلَ الۡبَیۡتِ وَ یُطَہِّرَکُمۡ تَطۡہِیۡرًا
অর্থাৎ, হে নবীর পরিবারবর্গ- নিশ্চয় আল্লাহ্‌ তো এটাই চান যে, তোমাদের থেকে প্রত্যেক অপবিত্রতা দূরীভূত করে দেবেন এবং তোমাদেরকে পবিত্র করে অতীব পরিচ্ছন্ন করে দেবেন (সূরা আহজাব, আয়াত নং- ৩৩)
শেরে খোদা মওলা আলী (রাঃ)  ছিলেন আহলে বাইতে রাসূল(দঃ) এর একজন।তিনি শুধু মাত্র সাহাবী নন,তিনি একজন আহলে বাইতে রাসূল (দঃ)।

তিনি হলেন মওলা।তিনি হলেন বেহেস্তের সর্দার ইমাম হাসান(রাঃ) ও ইমাম হোসাইন (রাঃ) এর সম্মানিত  পিতা। জান্নাতের মহিলাদের সর্দারিনি হযরত ফাতেমাতুত জোহরা (রাঃ) এর জীবন সংগী,স্বামী।
হযরত মওলা আলী (রাঃ) হলেন রাসূল(দঃ) এর পরিবার বর্গের একজন সদস্য। মওলা আলী(কঃ) এর মর্যাদা অতুলনীয়। সুতরাং মওলা আলী(কঃ) এর প্রতি ভালবাসা মুমিনের জন্য কর্তব্য। নবীজি(দঃ) বলেছেন,”আমি জ্ঞানের শহর আর আলী (রাঃ) হলেন সে জ্ঞানের দরজা”। আমরা হযরত মওলা আলী(রাঃ) কে ভালবাসি।

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Checkpost Media
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!