মঙ্গলবার, ২৬ মে ২০২০, ০৭:৫৩ অপরাহ্ন

ভয় ও পক্ষপাতহীন সাংবাদিকতার পরিবেশ সৃষ্টির আহ্বান

ভয় ও পক্ষপাতহীন সাংবাদিকতার পরিবেশ সৃষ্টির আহ্বান

৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস বা ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে। ইউনেস্কো ঘোষিত এ দিনটি বিশ্বব্যাপী যথাযথ মর্যাদায় পালিত হয়। ১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক জাতিসংঘ ১৯৯৩ সাল থেকে এ দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করে।

সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারি স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপনের মধ্য দিয়ে দিনটি পালন করা হয়ে থাকে।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের ব্যাপক মৃত্যু ও সংক্রমনের মধ্যে এবার দিবসটি পালিত হবে। এবছর দিবসটির প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘জার্নালিম উইদাউট ফিয়ার এন্ড ফেভার’। বিশ্বব্যাপী সংবাদমাধ্যমের দুর্দিনে বিশেষতঃ বাংলাদেশে গণমাধ্যজুড়ে যে গভীর অনিশ্চয়তা ও সংকট চলছে তাতে এবারে দিবসটির তাৎপর্য অধিকতর। প্রতিপাদ্য বিষয়টিও সময়োপযোগী। প্রতি বছরের বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) দিনটি পালন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে থাকে। কিন্তু এবার করোনাভাইরাসের কারণে লকডাউনে থাকায় আলোচনার কর্মসূচি গ্রহণ করা যায়নি।

বিএফইউজে’র সভাপতি রুহুল আমিন গাজী ও মহাসচিব এম আবদুল্লাহ এবং ডিইউজে সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো: শহিদুল ইসলাম বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের তাৎপর্য অনুধাবন করে বাংলাদেশে স্বাধীন, পক্ষপাতহীন ও ভীতিমুক্ত সাংবাদিকতার পরিবেশ সৃষ্টির জন্য সরকারসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানিয়েছেন। করোনাকালেও সাংবাদিক নির্যাতন অব্যাহত রয়েছে উল্লেখ করে নির্যাতন নিপীড়ন বন্ধ করা এবং সাংবাদিক হত্যা- নির্যাতনের সঙ্গে জড়িতদের দ্রুত বিচারের দাবি জানিযেছেন।

একই সঙ্গে করোনার মহাদুর্যোগের মধ্যে সংবাদমাধ্যম প্রতিষ্ঠান থেকে কর্মী ছাটাই বন্ধ এবং বেতন-ভাতা পরিশোধ করার আহবান জানান নেতৃবৃন্দ। প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Checkpost Media
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!