মঙ্গলবার, ২৬ মে ২০২০, ০৬:৩৫ অপরাহ্ন

আজ ৩রা রমজান, খাতুনে জান্নাত হযরত ফাতেমা (রাঃ) এর ওফাত দিবস

আজ ৩রা রমজান, খাতুনে জান্নাত হযরত ফাতেমা (রাঃ) এর ওফাত দিবস

মোহাম্মদ হায়দার আলী::
আজ পবিত্র রমজানুল মোবারক মাসের ৩য় দিন। ২৭/৪/২০২০ইং সোমবার এই দিনে এই ভূবন হতে ওফাত নিয়েছিলেন,খাতুনে জান্নাত আম‌া‌দের আম্মাজান, জগৎজননী সাইয়েদা আস-সিদ্দিকাহ, আল-মুবারাকাহ, আত-তাহিরাহ, আয-যাকিয়াহ, আর-রাদিয়াহ, আল-মুহাদ্দাছাহ, আল-বাতুল, আয-যাহরা, সৈয়দাতুন নিসা আল-আলামীন, ফাতিমা বিনতে রাসুল (দরুদ) উম্মে আল-হাসানাহ, উম্মে আল-মাওলা হাসান, উম্মে আল-মাওলা হোসাইন উম্মে আবীহ রাহমাতুল্লীল
আলামীন হযরত মুহাম্মদ (দঃ) এর দুলালী,বেহেশতের সরদারনিনি মা ফাতিমা আলাইহিস সালাতুস ওয়াস সালাম।

হযরত ফাতেমা (রাঃ) এর শানে পবিত্র হাদীস শরীফে বিভিন্ন বর্ণনা এসেছে। তার মধ্যে কয়েকটি পাঠকের জন্য তুলে ধরা হলঃ- “হযরত রাসূলে আকরম (দঃ) হতে মাওলা আলী (দঃ) বর্ণনা করেছেন, “পুনরুত্থান দিবসে অদৃশ্য থেকে আওয়াজ আসবে, হে হাশরবাসী! দৃষ্টি নত রাখ,শীর ঝুঁকিয়ে দাও, ফাতিমা বিনতে মুহাম্মদ (দঃ) তাশরীফ রাখছেন” সুত্রঃ-১) আল মুসতাদারাক আল হাকিম -৩/১৬৬। সুত্রঃ-২) ইবনে আসির,উসাবুল ঘাবা,ফি মায়ারিফে সহাবা-৭/২২০। সুত্রঃ- ৩) আল মুহিবব আত তারাবী, যাকাঈর আল উকবা ফি মানাকিব যাওয়া আল কুবরা-৯৪। মহানবী হযরত মুহাম্মদ মুস্তাফা (দঃ) আরো এরশাদ করেছেন,ফাতেমা আমার অংশ। যে কেউ তাকে অসন্তুষ্ট ও ক্রোধান্বিত করল,সে আমাকেই অসন্তুষ্ট ও ক্রোধান্বিত করল।( সহিহ বুখারী শরীফ। হাদিস নং-৩৪৪৮)

ঐতিহাসিক ঘটনা মতে জানা যায়, ১) কেও কেও মনে করেন,সূরা কাউছারে ঘোষিত আল্লাহর পক্ষ হতে হুজুর পাক (দঃ) কে দানকৃত সেই কাউছার হলেন তিনিই যার মাধ্যমে সারা বিশ্বে আওলাদে রাসুলগন আজও বিদ্যমান আছেন। ২) হযরত সালমান ফারসী (রাঃ) হতে বর্ণিত তিনি বলেছেন- রাসূল (দঃ) হযরত ফাতিমাকে (রা.) অত্যন্ত পছন্দ করতেন। ৩) রাসূল (দঃ) র একজন স্ত্রী বললেন- হে আল্লাহর রাসূল (দঃ) আপনি কেন ফাতিমা (রা ) কে এত বেশী ভালোবাসেন, যা অন্য কোন সন্তানকে এতটা ভালবাসেন না? রাসূল (দঃ) তার জবাবে বললেন-

“যখন আমি শবে মেরাজে (ঊর্ধগমনের রাত্রিতে) ভ্রমণ করেছিলাম, জিব্রাঈল (আ.) আমাকে তুবা বৃক্ষের নিকট নিয়ে গিয়েছিল, সেই বৃক্ষ থেকে একটি ফল ছিঁড়ে আমাকে দিয়েছিল। যা আমি খেয়েছিলাম, অতঃপর তার হাত দু’টি আমার কাঁধের মধ্যভাবে বুলিয়ে দিলেন ও বললেন- হে মুহাম্মাদ! আল্লাহ তায়ালা হযরত খাদিজার মাধ্যমে হযরত ফাতিমার জন্মের সুসংবাদ দিচ্ছেন। যখন মিরাজ হতে এই ধরণীতে ফিরে আসলাম ও হযরত খাদিজার (রাঃ) ঘরে রাত যাপন করলাম তখন খাদিজার উদরে ফাতিমার নূর প্রতিস্থাপিত হল। এরপর থেকে যখনই বেহেশতের কথা চিন্তা করতাম তখনই ফাতিমাকে কাছে ডেকে নিতাম ও তার কাছ থেকে বেহেশতের সুগন্ধ নিতাম। কারণ, সে হাউরায়ে ইনসিয়্যাহ অর্থাৎ (এই ধরাতে) মানবরূপে বেহেশতী নারী।

আজ খাতুনে জান্নাত মা ফাতেমা (রাঃ) এর ওফাত দিবস। বর্তমান সময়ে দেশে  নভেল করোনা ভাইরাস এর প্রাদূর্ভাবে মানব জীবনে নেমে এসেছে সীমাহীন কষ্ট। দুর্ভিক্ষের মত অবস্থা চলছে। লকডাউনে দেশের মানুষ গৃহবন্দী হয়ে আছে। নিন্মবিত্ত ও মধ্যবিত্তরা সহ হতদরিদ্ররা আজ অসহায় অবস্থায় দিনাতিপাত করছে। আজেকের দিনে মহান রাব্বুল আলামীন এর দরবারে তার প্রিয় হাবীব (দঃ) এর প্রানপ্রিয় কন্যা হযরত ফাতেমা (রাঃ) এর উসিলায় নিয়ে ক্ষমা প্রার্থনা করার সুযোগ যেন কেও হাতছাড়া না করি।আমরা যেন আজকের দিনে আমরা আল্লাহর দরবারে ফরিয়াদ জানাচ্ছি, মহান দয়ালু আল্লাহ যেন আমাদের কে দয়া করে মাফ করে দেন।আমিন।

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Checkpost Media
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!