মঙ্গলবার, ২৬ মে ২০২০, ০৬:১৮ অপরাহ্ন

পবিত্র লাইলাতুল বরাত এর ফজিলত

পবিত্র লাইলাতুল বরাত এর ফজিলত

পবিত্র লাইলাতুল বরাত এর ফজিলত

লেখকঃ- সাংবাদিক মাওলানা মুহাম্মদ হায়দার আলী এম এ (হাদীস)

পবিত্র লাইলাতুল বরাত। গুনাহ থেকে মুক্তি ও ক্ষমা লাভের রাত।বান্দা এই রাতে মহান আল্লাহর দরবারে কান্নাকাটি করবে দয়ালু আল্লাহ তার বান্দাদের ক্ষমা করে দিবেন।এই রাতে কোরআন তেলাওয়াত, নফল ইবাদত,ঝিকির,দরূদ পাঠ সহ তাহাজ্জুদ এর মাধ্যমে মহান আল্লাহর দরবারে জীবনের অতীতের সকল গুনাহ মাফ চাইবে।মহান আল্লাহ দয়াবান,দয়ালু ও ক্ষমাশীল।

এই রাতের অনেক ফজিলত রয়েছে। ইসলামী শরীয়তে এটির গুরুত্ব অপরিসীম। পাঠকদের জ্ঞাতার্থে,বরাতের রাতের ফজিলত জানানোর উদ্দেশ্যে এই মহান রজনী পবিত্র লাইলাতুল বরাত এর ফজিলত পূর্ণ হাদীসে নববী হতে সনদ সহ কয়েকটি তুলে ধরা হলঃ- পর্বঃ-১

১)  হযরত আলী (রাঃ) বর্ণনা করেন, আল্লাহর রাসূল (দরূদ)  বলেছেন, “যখন অর্ধ শা’বানের রাত তথা শবে বরাত উপস্থিত হবে, তখন তোমরা উক্ত রাতে সজাগ থেকে ইবাদত-বন্দেগী করবে এবং দিনের বেলায় রোজা রাখবে। নিশ্চয়ই আল্লাহ পাক উক্ত রাতে সূর্যাস্তের সময় পৃথিবীর আকাশে খাছ রহমত নাজিল করেন। অতঃপর ঘোষাণা করতে থাকেন, কোন ক্ষমা প্রার্থনাকারী আছ কি? আমি ক্ষমা করে দিব। কোন রিযিক প্রার্থনাকারী আছ কি? আমি তাকে রিযিক দান করব। কোন মুসিবতগ্রস্ত ব্যক্তি আছ কি? আমি তার মুছিবত দূর করে দিব। এভাবে সুবহে ছাদিক পর্যন্ত ঘোষাণা করতে থাকেন৷”
{(সুত্রঃ-১) সুনানে ইবনে মাজা (১৩৮৮) ও ২) দাইলামীর মুসনাদুল ফিরদাউস (১০০৭)}।

২) হযরত উসমান বিন আবুল আস(রাঃ) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ(দরূদ) বলেছেন, “যখন অর্ধ শা’বানের রাত তথা শবে বরাত উপস্থিত হয়, তখন আকাশ থেকে একজন ঘোষক ঘোষাণা করতে থাকেন, কোন ক্ষমা প্রার্থনাকারী আছ কি? আমি ক্ষমা করে দিব। কোন রিযিক প্রার্থনাকারী আছ কি? আমি তাকে রিযিক দান করব। তো এ রাতে সবাইকে তার প্রার্থিত বিষয় দান করা হয়। তবে ব্যভিচারী ও মুশরিককে নয়।”
{সুত্রঃ-১) বাইহাকীর শোআবুল ঈমান (৩৮৩৬) ও ২) খরায়েতীর মাসাইয়ুল আখলাক (৪৯০)}।

৩) হযরত আবু হুরাইরা(রাঃ) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (দরূদ) বলেছেন, “যখন অর্ধ শা’বানের রাত তথা শবে বরাত উপস্থিত হয়, তখন আল্লাহ তাঁর বান্দাদের ক্ষমা করে দেন। তবে হিংসুক ও মুশরিককে নয়।”
{সুত্রঃ১) বাজ্জার সূত্রে কাশফুল আসতার (২০৪৫) ও২) খতীবের তারীখে বাগদাদ (১৪/২৮৫)}।

৪) হযরত আয়েশা(রাঃ)  থেকে বর্ণিত, রাসূলুল্লাহ(দঃ) বলেছেন, “যখন অর্ধ শা’বানের রাত তথা শবে বরাত উপস্থিত হয়, তখন আল্লাহ কলবের (ছাগল পালনের জন্য প্রসিদ্ধ একটি গোত্র) ছাগলদের পশমের চেয়ে অধিক বান্দার গুনাহ ক্ষমা করে দেন।”
{(সুত্রঃ-১)সুনানে তিরমিযী (৭৩৯), ২)সুনানে ইবনে মাজা (১৩৮৯), ৩)মুসনদে আহমদ (২৬০৬০), ৪) মুসনদে আবদে ইবনে হুমাইদ (১৫০৯), ৫)বাইহাকীর শোআবুল ঈমান (৩৮২৪)}

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Checkpost Media
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!