শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ০৩:৩৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
নীলফামারী জেলা পুলিশের আয়োজনে জনগণের প্রত্যাশা ও ট্রাফিক পুলিশের করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত রোটারেক্ট ক্লাব অফ হবিগঞ্জ খোয়াইয়ের উদ্যোগে হবিগঞ্জ অাধুনিক সদর হাসপাতালে অক্সিজেন সিলিন্ডার প্রদান নবীগঞ্জের সিমান্তবর্তী জগন্নাতপুরের কামরাখাই কেন্দ্রীয় জামে মসজিদের কাজ স্থগিত পাবনায় মোটরসাইকেল ও ট্রলি মুখোমুখি সংঘর্ষে নিহত ১ নবীগঞ্জে ১৪ মামলার আসামী ডাকাত সর্দার গ্রেফতার মৌলভীবাজারে ইডাফ মানবাধিকার সংস্থার জেলা আহ্বায়ক কমিটির অনুমোদন সিনিয়র সাংবাদিক জাহের মিয়া ফকির আর নেই মাধবপুর প্রেসক্লাবের শোক সৈয়দপুরে মাদক ব্যবসায়ী জঞ্জালু ২শ’ গ্রাম গাঁজাসহ গ্রেফতার সৈয়দপুরে পৌর মেয়রের উদ্যোগে মসজিদে ২ লাখ টাকা ও ১০টি সিলিং ফ্যান প্রদান হবিগঞ্জের নবীগঞ্জে ১৪টি ডাকাতি মামলার পলাতক আসামী পুলিশের খাঁচায় বন্ধি
পবিত্র হাদীসে নববীর আলোকে মহামারিতে আযান দেয়ার শরয়ী বিধান, গুরুত্ব ও তাৎপর্য

পবিত্র হাদীসে নববীর আলোকে মহামারিতে আযান দেয়ার শরয়ী বিধান, গুরুত্ব ও তাৎপর্য

মোহাম্মদ হায়দার আলী, বিশেষ প্রতিনিধি::

আযান হল ইসলামের এক মৌলিক ইবাদত নামাজের দিকে আহবানের মাধ্যম। আযানের মাধ্যমে আল্লাহর রহমত অবতীর্ণ হয়,বিপদ ও আযাব দূরীভূত হয়।

হযরত আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত হাদীসে হযরত মুহাম্মদ (ﷺ) এরশাদ করেন-

“اِذَا اُذِّنَ فِیْ قَرِیَةٍ اٰمَنَھَا اللہُ مِنْ عَذَابِهٖ فِیْ ذٰلِكَ الْیَوْمِ”

অর্থাৎ, যখন কোন গ্রামে আযান দেয়া হয়,তখন মহান আল্লাহ (ﷻ) সেদিন ওই গ্রামকে তার আযাব থেকে নিরাপদে রাখেন।   √সুত্রঃ১) আল-মু’জামুল কবীর-১/২৫৭, হাদিস নং-৭৪৬, মুদ্রণ: মাকতাবায়ে ফয়সলীয়া, বৈরুত। ২) ফতোয়ায়ে রযভীয়্যা ৫/৩৬৯, রেযা ফাউন্ডেশন, লাহোর।

মহামারীর সময় আযান দেয়া একটি মুস্তাহাব বিষয়। ফিকহে হানাফীর প্রসিদ্ধ গ্রন্থ রদ্দুল মুখতার, ফতোয়ায়ে শামীতে আযান দানের ১০টি মুস্তাহাব সময়ের মধ্যে মহামারীর সময় আযানের কথা উল্লেখ রয়েছে।

মুজাদ্দিদে দীনো মিল্লাত, ইমামে আহলে সুন্নাত,শাহ ইমাম আহমদ রেজা খান (রা.)লিখেন-

”وبا کے زمانے میں اذان دینا مستحب ہے“ অর্থাৎ – মহামারীর সময় আযান দেয়া মুস্তাহাব।   √সুত্রঃ-১) ফতোয়ায়ে রযভীয়্যা, ৫/৩৭০ মুদ্রণ-রেযা ফাউন্ডেশন লাহোর। ২) বাহারে শরীয়ত, প্রথম খন্ড অংশ- ৩/৪৬৬ মাকতাবাতুল মদীনা করাচী।

কারণ এ মহামারীর কারণে জনমনে ভয় ও অাতঙ্ক ছড়িয়ে পড়ে,যার ফলে জনগণ উদ্বিগ্ন থাকে, ভীতি ও ত্রাসের শিকার হয়,এমন পরিস্থিতিতেও আযান আত্নার প্রশান্তি ও ভয়-ত্রাস দূর করার মাধ্যম।

আবু নাঈম ও ইবনে আসাকির হযরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণণা করেন,হুযুর (ﷺ) ইরশাদ করেন,

نَزَلَ آدَمُ بِالْھِندِ فَاسْتَوْحَشَ فَنَزَلَ جِبْرَئِیْلُ عَلَیْه الصَّلَاۃُ وَالسَّلَام فَنَادیٰ بِالْاَذَاَنِ-    অর্থাৎ, যখন হযরত আদম (আ.)জান্নাত থেকে ভারতবর্ষে অবতরণ করলেন,ভীত-সন্ত্রস্থ হলেন,তখন জিবরাইল (আ.)নেমে (ভয় দূর করার জন্য) আযান দিলেন।   √সুত্রঃ-হিলয়াতুল আউলিয়া ২/১০৭ হাদিস: ২৯৯
মুদ্রণ-দারুল কিতাব আল-আরাবিয়্যা বৈরুত।

মুসনাদুল ফিরদৌসে আমীরুল মু’মিনীন হযরত আলী আল-মুরতাদ্বা (রা.) থেকে বর্ণিত-

قَالَ رَایٰ النَّبِیُّ صَلّٰی اللہُ تَعَالٰی عَلَیْهِ وَسَلَّم حُزِیْناً فَقَالَ یَا ابْنَ اَبِیْ طَالِبٍ اِنِّیْ اَرَاكَ حُزِیْناً فَمُرْ بَعْضَ اَھْلِكَ یُؤَذِّنُ فِیْ اُذُنِكَ فَاِنَّهٗ دَرْءُ الْھَّمِ

অর্থাৎ, তিনি বলেন,হুযুর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একদিন আমাকে চিন্তিত অবস্থায় দেখে বললেন, হে আলী! আমি তোমাকে উদ্বিগ্ন অবস্থায় দেখছি, তোমার পরিবারের কাউকে তোমার কানে আযান দিতে বলো,কেননা তা চিন্তা ও উদ্বিগ্নতা দূরকারী।   √সুত্রঃ-মিরকাতুল মাফাতীহ শরহে মিশকাতুল মাসাবীহ, আযান পর্ব ২/১৪৯ মুদ্রণ-মাকতাবায়ে ইমদাদীয়া মুলতান।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা মহামারি থেকে রক্ষায় অন্যান্য আমলের পাশাপাশি আযান দেয়া একটি শরীয়ত সমর্থিত মুস্তাহাব আমল।এটার জন্য কোন সময় নির্ধারিত নেই।

বিপদ আপদে আজান দেয়ার কথা রসূলুল্ল-হ্ সল্লাল্ল-হু অালাইহি ওয়াসাল্লামার সুন্নাহ্ দ্বারা সাব্যস্ত। ১০ টি জায়গায় আজান দেওয়া সুন্নাত। যথা:-
১)সন্তান জন্ম নিলে। ২) কোনো মহামারী দেখা দিলে। ৩) কোথাও আগুন লাগলে।৪)জ্বিন দূরীভুত করতে। ৫) মানসিক রোগীর কাছে দাঁড়িয়ে। ৬) কেউ রাস্তা হারিয়ে ফেললে। ৭) কোন হিংস্র জানোয়ার এর আক্রমণ বোধ করলে। ৮) কেউ অতিরিক্ত রাগান্বিত হলে। ৯) কোনো এলাকায় মহা দু্র্ভিক্ষ দেখা দিলে। ১০) ইন্তেকালের পর কবরের পাশে।   √সূত্র:- ১)রদ্দুর মুখতার।২)ফতোয়ায়ে শামী।৩)জা আল হক ৪)শরহে আবু দাউদ।

মহান রাব্বুল আলামীন এই আমল করার জন্য আমাদের  তাওফিক নসীব করুন। তদীয় প্রিয় হাবীব (ﷺ)’র উসীলায় মুসলিম মিল্লাতকে সকল প্রকার বিপদাপদ ও মহামারী থেকে হেফাজত করুন। আমীন

কৃতঃ-মাওলানা মুহাম্মদ হায়দার আলী এম এ
বিশেষ প্রতিনিধি দৈনিক চেকপোস্ট। নির্বাহী সম্পাদক দৈনিক অপরাধ অনুসন্ধান। যুগ্ম সম্পাদক জাস্ট হিউম্যান রাইটস ফাউন্ডেশন।

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Checkpost Media
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!