বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ১০:০২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
ভারতীয় চাপেও কাশ্মীর নিয়ে নিজের অবস্থান বদলাবেন না মাহাথির

ভারতীয় চাপেও কাশ্মীর নিয়ে নিজের অবস্থান বদলাবেন না মাহাথির

চেকপোস্ট ডেস্ক: ভারত সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা (স্বায়ত্বশাসন) বাতিল করার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। একইসঙ্গে জাতিসংঘে প্রদত্ত ভাষণে ভারত কাশ্মীরিদের আক্রমণ করে জম্মু এবং কাশ্মীর দখল করেছে বলে মন্তব্য করেছিলেন। কাশ্মীর নিয়ে এমন মন্তব্যের পর ভারতীয় চাপ আসতে শুরু করেছে। তবুও এই চাপে নতিস্বীকার করে কাশ্মীর নিয়ে নিজের অবস্থান বদলাতে চান না তিনি।

মঙ্গলবার রাজধানী কুয়ালালামপুরে পার্লামেন্টারি লবিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা জানান মাহাথির মোহাম্মদ।

তিনি বলেন, কারও পক্ষ হয়ে আমরা সমালোচনা ত্যাগ করছি না। কিন্তু দুপক্ষকে আলোচনার আহ্বান জানাচ্ছি। সহিংসতার আশ্রয় না নিয়ে মীমাংসা কিংবা আদালতে যেতে বলেছি।
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, জাতিসংঘের প্রস্তাব অনুসারে কাশ্মীর সংকটের সমাধান টানতে হবে। সহিংসতার আশ্রয় না নিয়ে আলোচনা, সালিশি ও আদালতের মাধ্যমে সংকটের সমাধান করাই হচ্ছে আমাদের নীতি।

তিনি আরও বলেন, জম্মু ও কাশ্মীর নিয়ে জাতিসংঘের প্রস্তাব থাকা সত্ত্বেও ভারত সেখানে হানা দিয়েছে এবং দখলদারিত্ব কায়েম করেছে। সমস্যার সমাধান করতে ভারতের উচিত পাকিস্তানের সঙ্গে আলোচনা করা। জাতিসংঘকে তুচ্ছ করার মধ্য দিয়ে তা জাতিসংঘ ও আইনের শাসনের প্রতি আরেক ধরনের অবজ্ঞাকরণের দিকে নিয়ে যাবে।

তার ওই বক্তব্যের পর ভারতীয় উগ্র হিন্দুত্ববাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমর্থকরা সামাজিকমাধ্যমে বয়কট মালয়েশিয়া প্রচার চালিয়েছেন।

তবে মাহাথির বলেন, জাতিসংঘে তার দেয়া ভাষণের প্রেক্ষাপটে ভারত সরকারের পক্ষ থেকে কোনো বার্তা তাদের কাছে আসেনি। তিনি বলেন, এযাবৎ আমার কাছে কোনো প্রতিক্রিয়া আসেনি। মোদিকে আমি বলেছি- তার যদি কোনো অসন্তোষ থাকে, তবে আমার সঙ্গে যোগাযোগ করতে।

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Checkpost Media
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!