বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৯:৫৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
রাজনৈতিক মঞ্চে বঙ্গবীর বনাম মোজাফফর

রাজনৈতিক মঞ্চে বঙ্গবীর বনাম মোজাফফর

রাজনৈতিক মঞ্চে বঙ্গবীর বনাম মোজাফফর

কে.এম. কাউছার কারাইজ::

কিছুদিন হলো গিয়েছিলাম প্রয়াত রাজনৈতিক ন্যাপ সভাপতি মোজাফফর সাহেবের এলাকা কুমিল্লায়। অবশ্য সাহেবের বড় পরিচয় হলো ইনি মুক্তিযুদ্ধের সর্বদলীয় পরিষদের উপদেষ্টা মন্ডলীর সদস্য। সেখানে তার জনপ্রিয়তার মাত্রা লক্ষ করলাম।
সপ্তাহ হলো কৃষক শ্রমিক লীগ এর সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকীর বাংলাদেশ প্রতিদিন নিদিষ্ট সাপ্তাহিক কলামে তার মনের ক্ষোভ লক্ষ করলাম। দুজনই প্রবীণ রাজনৈতিক ব্যাক্তিত্ব। অথচ মোজাফফর সাহেব আজ আর এই জগতে নেই বলেই তার সন্মান কিছুটা হলেও সরকার ও বিরোধীপক্ষের কাছে গ্রহণযোগ্য। কিছুটা রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হলো তাকে। কিন্তু দুঃখের বিষয় আজ আমাদের বঙ্গবীর বিভিন্ন রাজনৈতিক মহলে অবহেলার পাত্র। তাহলে কি রাষ্ট্রীয় মর্যাদার ভাবগাম্ভীর্যের জন্য তাকে আমৃত্যু অপেক্ষা করতে হবে।
এটাই কি রাজনৈতিক পাঙ্গন?

তবে কি অতি দুঃখের সহিত বলতে হবে গুণীর দেশে জ্ঞানীর মূল্য অজ্ঞাতই রবে চিরদিন।

ইদানিং আর বঙ্গবীর, বঙ্গবন্ধু, বীরউত্তম, বীরবিক্রম, শহীদ (…) পাওয়া যায় না রাজনীতিতে, বড্ড দুর্লভ হয়ে পড়েছে এই অঙ্গন, আজকের তরুন মেধবী যুব সমাজ মুখ ফিরিয়ে নিয়েছে রাজনীতির এই অঙ্গন থেকে। এক্ষেত্রে ও আজ অনীহা কাজ করে গণতান্ত্রিক পরিবারে।
আস্থা আজ অনাস্থায় রুপ নিয়েছে….
এজন্যই আজ আর দার্শণিক সক্রেটিস নেই, সক্রেটিসের শিষ্য প্লেটোর মতো পন্ডিত দার্শনিকের জন্ম হয়না, অ্যারিস্টটলের মতো বহুমুখী প্রতিভার ব্যক্তিত্ব আর পাওয়া যায়না, মহাবীর দ্যা গ্রেট আলেকজান্ডার আর পৃথিবীতে জন্মায় না, হয় না ওয়াশিংটনের মতো নেতা,

আমাদের তরুন প্রজন্ম কি তাহলে আর পাবেনা এমন ব্যক্তিত্ব, আক্রমণাত্মক মানসিকতার বিক্ষিপ্ত উত্তাল দীক্ষাই কি তাহলে তাদের মস্তিষ্কের বিস্তার ঘটাবে…?

লেখক:

ঘিওর, মানিকগঞ্জ

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Checkpost Media
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!