সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৯:৩২ পূর্বাহ্ন

পবিত্র ঈদুল আযহার শিক্ষা

পবিত্র ঈদুল আযহার শিক্ষা

পবিত্র ঈদুল আযহার শিক্ষা

মোহাম্মদ হায়দার আলী ::

ঈদ মোবারক। সকল মুসলমান ভাই বোনদের জানাই পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা।

১২ আগষ্ট রবিবার বাংলাদেশের ৬৪টি জেলায় মুসলিমগন সকালে আদায় করেছে পবিত্র ঈদুল আযহার নামায। নামায শেষে শুরু হয়েছে দেশব্যাপি হালাল পশু কোরবানি। বিকালে চলছে ঈদ উৎসব। ঘরে ঘরে আল্লাহর নামে জবাই করা পশুর মাংস দিয়ে আটা-রুটি পিঠা খাওয়া। আত্মীয়-স্বজন,পাড়া-প্রতিবেশি,গরীব দুঃখীদের মাঝে কোরবানি দেয়া হালাল পশুর সুস্বাদু  মাংস বন্ঠন শুরু হয়েছে।

মুসলমানদের সবার ঘরে ঘরে শুরু হয়েছে  ঈদের আমেজ। এরই মধ্যে সাংবাদিকরা লেখতে শুরু করে দিয়েছে ঈদের দিনের নানান কিছু ফিচার সহ ঈদুল আযহা বিষয়ক কত কিছু। তারই ধারাবাহিকতায় আমি ও ঈদুল আযহা বিষয়ক বিশেষ একটি বিষয় নিয়ে লিখতে বসলাম।

ঈদ মানে আনন্দ, খুশি, এটি মুসলমানদের মহান ধর্মীয় উৎসব।ঈদ শিক্ষা দেয় ত্যাগের মহিমা। মহিমান্বিত এই ঈদুল আযহা ধনী গরীবের মাঝে ধর্মীয় ভ্রাতৃত্বভোধ তৈরী করে। এই ঈদুল আযহা মনে করিয়ে দেয় আল্লাহর খলিল নবী ইব্রাহিম (আঃ)ও নবী ইসমাঈল(আঃ)এর মাঝে ঘটে যাওয়া আল্লাহর হুকুমে মওলার প্রেমে সেই মহান কোরবানির ইতিহাস। সেদিন যদি হযরত ইসমাঈল(আঃ) সত্যি সত্যি জবাই হয়ে যেত,আর সেটাই যদি ধর্মী রসম তথা কোন আইন হয়ে যেত, তাহলে আজকেও মানুষকে জবাই করে আল্লাহর রাস্তায় কোরবানি দেয়া লাগত। মহান মাবুত রহমানুর রহিম, তিনি যদিও বা ইসমাঈল(আঃ)কে কোরবানি দেয়ার জন্য হুকুম করেছেন স্বীয় খলিল ইবরাহীম (আঃ)কে, কিন্তু তা ছিল প্রেমের বাহানা মাত্র। অথচ মানুষ হত্যা পাপ।বিনা কারনে যদি কেও কোন মানুষ হত্যা করে, তাহলে সে অবশ্যই হত্যা মামলার আসামী হবে। মওলার দরবারে চূড়ান্ত অপরাধী। আর আল্লাহ নিজেই নবী ইব্রাহিম(আঃ)কে(প্রিয়বস্তু)মানুষ কোরবানি তথা জবাই করার হুকুম করেছেন। আর তাতেই রয়েছে প্রেম রহস্য। যেটা ছিল ইবরাহীম(আঃ) কে খলিল রুপে প্রকাশ করার বাহানা।

তাই আজো যারা মওলা প্রেমিক তারা যেন মওলার প্রেমে নিজেকে হাদিয়ারুপে পেশ করে কোরবানি দেয়। নফসকে কোরবানি দেয়াই হল নিজেকে কোরবানি দেয়া। নিজের মানব দেহে অবস্তিত ষড়রিপু সহ,সকল প্রকার যেনা, ব্যাভিচার, হিংসা,বিদ্বেষ হানাহানি, মারামারী খুনখারাবী,মিথ্যা,লোভ মোহ, অহংকার ঘৃণা, জগতের মায়া-মোহ অধৈর্য, তথা মাৎসর্য সহ যাবতীয় পাপাচার থেকে নিজেকে মুক্ত করার নামই নফস কোরবানি। যার ভিতর খোদা ভীতি রয়েছে, তাকওয়া রয়েছে, সে অবশ্যই এই সব কুরিপু হতে মুক্ত হয়ে নিজেকে মওলার রাহে সপে দিতে হবে।

এটাই হল প্রেমিকের প্রেম রহস্য। আল্লাহকে ভালবাসার বহিঃপ্রকাশ ঘটেছে এই পবিত্র কোরবানির মাধ্যমে। আল্লাহ আমাদের সকল মওলা প্রেমিকদের নিজেদেরকে আল্লাহর দরবারে নিজেদের উৎসর্গ করার তৌফিক দান করুন। প্রেমেতেই এই জগৎসৃষ্টি। মানুষ মানুষকে ভালবাসবে এটাই মানবধর্ম। আল্লাহ আমাদের সকলকে তার প্রিয় নবীর উম্মত হিসেবে কবুল করুন।ইহ ও পরকালেই তাহার হাবীব, খলীল এর দলভু্ক্ত করে দিন।আমিন।

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Checkpost Media
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!