বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ১১:৪৭ পূর্বাহ্ন

কীভাবে মাছের বাজারে ভালো মাছ চিনবেন?

কীভাবে মাছের বাজারে ভালো মাছ চিনবেন?

কীভাবে মাছের বাজারে ভালো মাছ চিনবেন?

 

মোঃ আহসান হাবীব, নোবিপ্রবি:: 

কথায় আছে মাছে ভাতে বাঙালি ,দৈনন্দিন জীবনে আমরা প্রায় প্রতিদিনই কোন না কোন বেলা মাছ খেয়ে থাকি । কিন্তু এই মাছ কেনার ব্যাপারে আমরা কতটুকু সচেতন।আমাদের অনেকেই আছি যারা ভালোভাবে মাছের নামই সঠিকভাবে জানি না।অনেকে আবার প্রায়ই মাছ বাজারের অসাধু মাছ বিক্রেতার খপ্পরে পড়ে কিনে আনি পচা বাসি মাছ,যেটা রান্নার পরে দেয় তিক্ত স্বাদ । সেজন্য মাছের বাজার নাম শুনলেই অনেকেই আতঙ্কিত হন একথা ভেবে।সাধারণত মাছ সকল খাদ্যদ্রব্যের মধ্যে সবচেয়ে দ্রুত পচনশীল।আমাদের দেশের জেলেদের মাছ সংরক্ষণের যথাযথ পদক্ষেপের অভাবেৃর কারণে বাজারের অনেক মাছই থাকে পচা।আর এসব মাছ থেকে সবথেকে ভালো মাছ কিনার জন্য আমাদের নিচের বিষয়গুলোর প্রতি সবসময় খেয়াল রাখতে হবেঃ

মাছের চোখ

মাছ কিনতে গিলে প্রথমেই যে বিষয়টার উপর আমাদের সবথেকে বেশি নজর দিতে হবে সেটা হলো মাছের চোখ।মাছের চোখ দেখেই বলে দেওয়া যায় মাছের অবস্থা।মাছের চোখ অবশ্যই পরিস্কার থাকতে হবে এবং মাছের চোখ সাধারণত চোখের কোটরের একটু উপরে থাকতে  হবে।যদি মাছের চোখ ঘোলাটে হয়ে যায় এবং তা চোখের কোটরের মধ্যে ঢুকে যায় তাহলে অবশ্যই এই মাছ কেনা থেকে আমাদেরকে বিরত থাকতে হবে।

মাছের ফুলকা

আমাদের দ্বিতীয় যে বিষয়টার উপর খুবভালোভাবে নজর দিতে হবে তা হলে মাছের ফুলকা।আমরা বাজারে মাছ কিনতে গেলে মাছ বিক্রেতারা আমাদেরকে তারা নিজেরাই মাছের ফুলকা দেখায়।এক্ষেত্রে তারা অনেক সময় কৃত্তিম রং ব্যবহার করে থাকে ফলে আমরা অনেক সময় বুঝতে পারি না।এক্ষেত্রে আমাদের উচিত মাছের ফুলকা ধরে দেখা।মাছের ফুলকা অবশ্যই উজ্জ্বল লাল বা গোলাপী রঙ্গের হবে।মাছের ফুলকা সবসময় ভেজা থাকবে।যদি মাছের ফুলকার রং বাদামি এবং মাছের ফুলকা শুষ্ক হয়ে থাকে ,তাহলে বুঝতে হবে এই মাছ অনেক আগে ধরা হয়েছে।

মাছের আইশ এবং পাখনা

মাছের আইশ এবং মাছের পাখনা খুব ভালোভাবে পর্যবেক্ষণ করতে হবে।দেখতে হবে মাছের আইশ গুলো মাছের দেহের সাথে যেন খুব ভালোভাবে লেগে থাকে।কোন অবস্থাতেই যেন মাছের আইশ মাছের দেহ থেকে আলাদা না থাকে এবং মাছের পাখনা গুলো যেন ভালোভাবে থাকে ,কোন পাখনাই যেন ছেড়া বা বিচ্ছিন্ন না থাকে।

মাছের শরীরের স্পট ও রং

পুরো মাছটাকে ভালোভাবে দেখতে হবে ,যেন মাছের শরীরে কোন ধরনের দাগ বা স্পট না থাকে ।অনেক সময় মাছ বরফ দিয়ে সংরক্ষণ করার কারণে মাছের গায়ের ক্ষত রোগের দাগ নিশ্চিত করা যায় না।অনেকদিন মাছ বরফ দিয়ে সংরক্ষণ করার কারণে মাছের শরীরের রং বিবর্ণ হয়ে যেতেপারে।

মাছের শরীরের গন্ধ

সবশেষে যে বিষয়টা আমাদের দেখতে হবে সেটা হলো মাছের শরীরের গন্ধ।মাছের শরীরে সকল সময় উৎস (নদী,সাগর,খাল,পুকুর)অনুসারে একটা প্রাকৃতিক গন্ধ থাকবে ।যদি মাছের শরীর থেকে কোন প্রকার কটু গন্ধ আসে তাহলে বুঝতে হবে মাছ পচে গিছে।

আমাদের সুস্থ থাকার জন্য ভালো খাবারে বিকল্প নাই।শুধু মাছ নয় ,অন্যান্য সকল খাদ্যসামগ্রী কেনার সময় আমাদের খাদ্যের মান সম্পর্কে অবশ্যই আমাদের বেশি বেশি সচেতন হতে হবে।

লেখকঃ মোঃ আহসান হাবীব (ফিশারিজ এন্ড মেরিন সাইন্স বিভাগ,নোবিপ্রবি)

ই-মেইলঃahasan5197@gmail.com

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Checkpost Media
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!