রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫:১২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
অবৈধ লেনদেনের অভিযোগে শায়েস্তাগঞ্জ থানার ওসি ও এক এসআই প্রত্যাহার মাধবপুরে নিরাপত্তার অজুহাতে স্বাস্থ্য কমপ্লেক্সের রাস্তায় বেস্টনি হবিগঞ্জে জেলা ছাত্রদলের প্যাডে বাংলাদেশ বানান ভুল সমালোচনা তুঙ্গে  মৌলভীবাজারে সাংবাদিক রাধিকা মোহন গোস্বামী স্মৃতি পদক ২০২০ প্রদান নবীগঞ্জ উপজেলা ছাত্রদলের ২১ সদস্য বিশিষ্ট কমিটির অনুমোদন নীলফামারীতে ৪০ বছর ধরে জোঁয়াল বুকে জড়িয়ে তেলের ঘানি টানছেন সত্তুরোর্ধ মোস্তাকিম তেলি সৈয়দপুরে বন্ধন শিল্পী গােষ্ঠীর রজত জয়ন্তী উদযাপন বড়লেখায় চুরি হওয়া কম্পিউটার ও মোবাইল ফোন উদ্ধার: গ্রেফতার ৫ হবিগঞ্জের নবীগঞ্জে নিজের কিশোরী মেয়েকে  ধর্ষন করলেন পিতা! মায়ের মামলায় স্মামী কারাগারে আজমিরীগঞ্জ পাহাড়পুর বাজারে ভয়াবহ আগুন
টানা ১৮ ঘণ্টা উড়ে বাণিজ্যিক ফ্লাইট

টানা ১৮ ঘণ্টা উড়ে বাণিজ্যিক ফ্লাইট

চেকপোস্ট ডেস্ক: বিশ্বের দীর্ঘতম বিরতিহীন বাণিজ্যিক ফ্লাইট ১৫ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে শুক্রবার নিউ ইয়র্কে অবতরণ করেছে। সিঙ্গাপুর এয়ারলাইন্সের এ ফ্লাইটটি যাত্রা শুরু করেছিল সিঙ্গাপুর থেকে। সম্পূর্ণ যাত্রায় সময় লেগেছে ১৭ ঘণ্টা ৫২ মিনিট। যা কোনো বাণিজ্যিক ফ্লাইটের দীর্ঘতম যাত্রা।

দীর্ঘতম যাত্রার এ ফ্লাইটে ছিলেন দেড়শ জন যাত্রী ও ১৭ জন ক্রু। যাত্রীদের একজন ‘এয়ারলাইন্সরেটিংস ডট কমে’র প্রধান সম্পাদক জিওফ্রে থমাস জানিয়েছেন, খুব দ্রুত সময় পেরিয়ে গেছে। মনেই হয়নি যে সাড়ে ১৭ ঘণ্টার বেশি সময় তারা আকাশে ছিলেন।

সিঙ্গাপুরের চ্যাঙ্গি এয়ারপোর্ট থেকে নিউ ইয়র্কের নিওয়ার্ক এয়ারপোর্ট পর্যন্ত এ ফ্লাইটের উদ্বোধন হয় বেশ জাঁকজমকভাবে। এ বছরের শুরুতে অস্ট্রেলিয়ার পার্থ থেকে লন্ডন পর্যন্ত দীর্ঘ ১৭ ঘণ্টার এক ফ্লাইট চালু করে কানটাস এয়ারলাইন্স। অন্যদিকে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট আছে অকল্যান্ড থেকে দোহা পর্যন্ত যেটিতে সময় লাগে সাড়ে ১৭ ঘণ্টা।

সিঙ্গাপুর এয়ারলাইন্স তাদের এ ফ্লাইটে উড়িয়েছে একেবারে নতুন একটি এয়ারবাস, যেটিতে রাখা হয়েছে মাত্র ১৬১টি আসন। এর মধ্যে ৬৭টি বিজনেস ক্লাসে এবং ৯৪টি ইকনমি ক্লাসে। বিশ্বের আর্থিক লেন-দেনের বড় দুটি কেন্দ্র নিউ ইয়র্ক এবং সিঙ্গাপুরের মধ্যে এ ফ্লাইট বেশ জনপ্রিয় হবে বলে মনে করা হচ্ছে।

সিঙ্গাপুর এয়ারলাইন্স এর আগেও ২০০৪ সালে এ রকম একটি ফ্লাইট চালু করেছিল। কিন্তু পরে তারা সেটি বাতিল করতে বাধ্য হয়। কারণ যে বিমান দিয়ে এই ফ্লাইট চালানো হতো, সেটিতে বেশি জ্বালানি খরচ হতো এবং সে জন্য এটিতে লাভ হচ্ছিল না।

তবে নতুন এয়ারবাস ৩৫০-৯০০ সেদিক থেকে বেশ সাশ্রয়ী হবে বলে মনে করা হচ্ছে। এটি বিরতিহীনভাবে বিশ ঘন্টা পর্যন্ত আকাশে উড়তে পারে।
সূত্র: বিবিসি

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Checkpost Media
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!