রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৪:৩৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
অবৈধ লেনদেনের অভিযোগে শায়েস্তাগঞ্জ থানার ওসি ও এক এসআই প্রত্যাহার মাধবপুরে নিরাপত্তার অজুহাতে স্বাস্থ্য কমপ্লেক্সের রাস্তায় বেস্টনি হবিগঞ্জে জেলা ছাত্রদলের প্যাডে বাংলাদেশ বানান ভুল সমালোচনা তুঙ্গে  মৌলভীবাজারে সাংবাদিক রাধিকা মোহন গোস্বামী স্মৃতি পদক ২০২০ প্রদান নবীগঞ্জ উপজেলা ছাত্রদলের ২১ সদস্য বিশিষ্ট কমিটির অনুমোদন নীলফামারীতে ৪০ বছর ধরে জোঁয়াল বুকে জড়িয়ে তেলের ঘানি টানছেন সত্তুরোর্ধ মোস্তাকিম তেলি সৈয়দপুরে বন্ধন শিল্পী গােষ্ঠীর রজত জয়ন্তী উদযাপন বড়লেখায় চুরি হওয়া কম্পিউটার ও মোবাইল ফোন উদ্ধার: গ্রেফতার ৫ হবিগঞ্জের নবীগঞ্জে নিজের কিশোরী মেয়েকে  ধর্ষন করলেন পিতা! মায়ের মামলায় স্মামী কারাগারে আজমিরীগঞ্জ পাহাড়পুর বাজারে ভয়াবহ আগুন
বর্ণিল সাজে হবিগঞ্জের পূজা মণ্ডপ

বর্ণিল সাজে হবিগঞ্জের পূজা মণ্ডপ

এস এম রাকিব, মাধবপুর, হবিগঞ্জ: বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। মহাসপ্তমীতে আগামীকাল সকাল সাড়ে নয়টায় ঢাকের বাদ্য,বেলপাতার অর্ঘ্য, শিউলির সুঘ্রাণ, উলুধ্বনি ও শ্রী শ্রী চন্ডি পাঠের মাধ্যমে এই পূজা শুরু হবে।

ধবল সাদা কাশফুল, ভোরের বাতাসে শিউলী ফুলের সুবাস জানান দিচ্ছে প্রকৃতির ঋতুচক্রে এখন শরৎকাল। বাতাসে পূজোর গন্ধ বলছে এসেছে দুর্গোৎসব। দুর্গাপূজা মানেই বাহারি সাজের বিরাটকায় তোরণ, আর গ্রামাঞ্চল ও শহরজুড়ে বর্ণিল আলোকসজ্জা।

প্রতিমা আর সাজে আকর্ষণ আর নান্দনিক আবহ বাড়াতে খরচের মায়া করছেন না আয়োজকরা। সনাতন ধর্মাবলম্বীদের কাছে দেবী দুর্গা শক্তি ও সুন্দরের প্রতীক। প্রতিবছর অশ্বরের বিনাশ কল্পে দেবী দুর্গা এই ধরাধামে আবির্ভূত হয়। তাই সনাতন ধর্মাবলম্বীরা মনে করেন, সমাজ থেকে অন্যায় অবিচার গ্লানি দূর করার জন্যই এই পূজার আয়োজন ।

সুদৃশ্য তোড়ন, আলোকসজ্জা, ডিজিটাল সাউন্ড আর চিরচেনা ঢাকের বাদ্য, পূজা আয়োজনে কোনো কিছুরই কমতি নেই হবিগঞ্জের মণ্ডপগুলোতে। সবচেয়ে সুন্দর আর আকর্ষণীয় রূপে দেবীকে ভক্তদের সামনে উপস্থাপনে যেন পাড়ায় পাড়ায় চলছে প্রতিযোগিতা। প্রতিমার রঙ, সাজ সজ্জা, অলঙ্কারে আধুনিকতার পাশাপাশি লেজার লাইট আর ডিজিটাল শব্দ যন্ত্রের ব্যবহারে যোগ হয়েছে নতুন মাত্রা। স্থানীয় বাসিন্দা ডা. মিঠুন রায় জানান, জাঁকজমক আর সাজসজ্জায় এবার চমক দেখাবে হবিগঞ্জ পৌরসভার দেয়ানত রাম সাহা দুর্গা মন্দির।

এ মণ্ডপের পূজা আয়োজনে দেখা গেল ভিন্নতার ছোঁয়া। মণ্ডপে ঢুকতেই সুদৃশ্য তোড়ণ। সে তোড়ণ পেরিয়ে ভেতরে ঢুকতেই চোখ আটকে যাবে চোখ ধাঁধানো ঝলমলে আলোর ঝলকানিতে। রাতের আঁধারে রূপালী আলোয় মণ্ডপের প্রবেশ পথ যেন এক মায়াপুরী। নান্দনিক নকশার প্যান্ডেলে আধুনিকতা আর নতুনত্বের ছাপ প্রতি বছর প্রশংসা কুড়াচ্ছে ভক্তদের।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শংখ শুভ্র রায় জানান শহরের প্রাণকেন্দ্রে প্রতি বছর প্রতিমা তৈরিতে নান্দনিকতা আর উৎসব আয়োজনে ভিন্নতার কারণে শ্রী শ্রী কালী মন্দিরের বিশেষ কদর রয়েছে ভক্তদের মধ্যে। তাই প্রতিবছরের মত এবারও সিলেট বিভাগসহ পার্শ্ববর্তী বিভাগের প্রচুর দর্শনার্থী এ মন্দিরে আসবেন।

এ মন্দিরের আয়োজকরা আরো জানান, আমরা এবারের পূজায় দর্শনার্থীদের জন্য আধুনিক এলইডি লাইট এনেছি, প্যান্ডেল ও সাজসজ্জায় রয়েছে চমক। আমরা প্রতিমা তৈরিতে এবার ভিন্নতা আনার চেষ্টা করেছি। তবে লোডশেডিংয়ের যে অবস্থা তাতে এত পরিশ্রমের পরও শঙ্কায় আছি। কর্তৃপক্ষের নিকট আবেদন পূজার দিন গুলোতে যেন বিদ্যুৎ সরবরাহ নিরবিচ্ছিন্ন থাকে।

বরাবরের মত আকর্ষণীয় এলইডি লাইট নির্মিত তোরণ দিয়ে ভক্তদের আকর্ষণ করবে বগলা বাজারের গোপাল জিউর আখরা। সাজসজ্জা আর ভারতীয় ডিজাইনে বরাবরের মতই আলোচনায় রয়েছে চৌধুরী বাজার নায়েবের পুকুর পাড়। নানা রঙের আলপনা আর দেবী প্রতিমার নান্দনিকতাই থাদের মূল আকর্ষণ বলে জানিয়েছেন আয়োজকরা।

এছাড়া শহরের বিভিন্ন মণ্ডপে রয়েছে আলাদা আকর্ষণ। এবং পাল বাড়ীর মন্দির, ষোষপাড়া মন্দির, সহ উপজেলার বিভিন্ন মন্দিরে দর্শনার্থীদের জন্য পূজা আয়োজন হয়েছে সাধ্যের সবটুকু দিয়ে। এমনই দাবি করেছেন আয়োজকরা। হবিগঞ্জ পৌরসভায় ৩৫টি মণ্ডপে দুর্গাপূজা উদযাপিত হবে। এর মধ্যে ৩টি পূজা মণ্ডপ ব্যক্তিগত ও ৩২টি পূজা মণ্ডপ সার্বজনীন রয়েছে।

শান্তিপূর্ণভাবে পূজা উদযাপন করতে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে ও অনেক মন্দিরে পূজা উদযাপন কমিটি ব্যক্তিগত উদ্যোগে সি-সি ক্যামেরা লাগিয়েছেন। পুলিশের পাশাপাশি আনসার সদস্যরাও নিরাপত্তায় কাজ করছে বলে জানিয়েছেন হবিগঞ্জ সদর মডেল থানা অফিসার ইনচার্জ সহিদুর রহমান।

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Checkpost Media
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!