রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৩:৪২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
অবৈধ লেনদেনের অভিযোগে শায়েস্তাগঞ্জ থানার ওসি ও এক এসআই প্রত্যাহার মাধবপুরে নিরাপত্তার অজুহাতে স্বাস্থ্য কমপ্লেক্সের রাস্তায় বেস্টনি হবিগঞ্জে জেলা ছাত্রদলের প্যাডে বাংলাদেশ বানান ভুল সমালোচনা তুঙ্গে  মৌলভীবাজারে সাংবাদিক রাধিকা মোহন গোস্বামী স্মৃতি পদক ২০২০ প্রদান নবীগঞ্জ উপজেলা ছাত্রদলের ২১ সদস্য বিশিষ্ট কমিটির অনুমোদন নীলফামারীতে ৪০ বছর ধরে জোঁয়াল বুকে জড়িয়ে তেলের ঘানি টানছেন সত্তুরোর্ধ মোস্তাকিম তেলি সৈয়দপুরে বন্ধন শিল্পী গােষ্ঠীর রজত জয়ন্তী উদযাপন বড়লেখায় চুরি হওয়া কম্পিউটার ও মোবাইল ফোন উদ্ধার: গ্রেফতার ৫ হবিগঞ্জের নবীগঞ্জে নিজের কিশোরী মেয়েকে  ধর্ষন করলেন পিতা! মায়ের মামলায় স্মামী কারাগারে আজমিরীগঞ্জ পাহাড়পুর বাজারে ভয়াবহ আগুন
গাজীপুরে ন্যাশনাল ফ্যান কারখানায় বিস্ফোরণে নিহতের ঘটনায় মামলা

গাজীপুরে ন্যাশনাল ফ্যান কারখানায় বিস্ফোরণে নিহতের ঘটনায় মামলা

মুহাম্মদ আতিকুর রহমান (আতিক), গাজীপুর: গাজীপুরের টঙ্গীর বিসিক শিল্প এলাকায় ন্যাশনাল ফ্যান কারখানায় হিট মেশিন বিস্ফোরণে তিনজন নিহত হওয়ার ঘটনায় মামলা দায়ের করা হয়েছে।

২ সেপ্টেম্বর মঙ্গলবার রাতে নিহত ক্ষতিগ্রস্তদের পক্ষ থেকে টঙ্গী পূর্ব থানায় মামলাটি দায়ের করেন নিহত শ্রমিক তাইজুল ইসলামের বাবা রফিকুল ইসলাম।

অপরদিকে গাজীপুর জেলা প্রশাসন কর্তৃক গঠিত তদন্ত কমিটি সকালে কারখানার ঘটনাস্থল পরিদর্শন করে তাদের তদন্ত কাজ শুরু করেছে। কারখানায় পুলিশ মোতায়েন করা হয়েছে। কারখানা কর্তৃপক্ষ ৫ সেপ্টেম্বর শুক্রবার পর্যন্ত কারখানাটি ছুটি ঘোষণা করেছে।

বিস্ফোরণের ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে মঙ্গলবারই পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। বুধবার সকালে তদন্ত কমিটির প্রধান গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মশিউর রহমান কারখানাটি পরিদর্শন করেছেন। এ সময় তার সঙ্গে উপ-মহাপরিদর্শক কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর আসাদুজ্জামান, ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আক্তারুজ্জামান, ইন্ডাস্ট্রিয়াল পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার আমীরুল আলমসহ অনান্যরা উপস্থিত ছিলেন।

তদন্ত দল কারখানার বিস্ফোরণস্থল ঘুরে ঘুরে দেখেন ও শ্রমিক-কর্মচারীদের সঙ্গে কথা বলেন।

উপস্থিত কারখানার শ্রমিকরা জানান, কয়েক যুগ ধরে চলা ফ্যান কারখানাটিতে এ পর্যন্ত কোনো দুর্ঘটনা ঘটেনি। সবকিছুই স্বাভাবিকভাবে চলছিল। মঙ্গলবার ঘটে যাওয়া ঘটনাটি কিভাবে ঘটলো তা তারা বুঝে উঠতে পারছেন না।

তারা আরও বলেন, হিট চেম্বারটি মূলত ফ্যানের যন্ত্রাংশে দেয়া কাঁচা রং পাকা করার জন্য ব্যবহার করা হয়। কারখানাটিতে অনেকগুলো হিট চেম্বার রয়েছে। এগুলোর একটিতে বিস্ফোরণের ঘটনাটি ঘটে। কারখানায় সাড়ে ৫শ শ্রমিক বিভিন্ন শিফটে নিয়মিত কাজ করছে।

বুধবার ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, বিস্ফোরণ ঘটনার পর তছনছ হয়ে যাওয়া আলামত সমূহ যাতে নষ্ট না হয়ে যায় সে জন্য পুলিশ কারখানার প্রবেশ পথগুলো তালা দিয়ে সিলগালা করে দিয়েছে। কারখানা কর্তৃপক্ষ মেইন গেটে নোটিশ টাঙ্গিয়ে আগামী শুক্রবার পর্যন্ত কারখানা ছুটি ঘোষণা করেছে। শ্রমিক কর্মচারী ও মালিক পক্ষ নিহত ও আহতদের সমবেদনা জানিয়ে প্রধান ফটকে শোক ব্যানার টাঙ্গিয়েছেন।

টঙ্গী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ কামাল হোসেন জানান, টঙ্গীর বিসিক এলাকায় ন্যাশনাল ফ্যান কারখানায় হিট মেশিন বিস্ফোরণে তিনজন নিহত এবং কমপক্ষে ২৫জন আহত হয়। এ ঘটনায় নিহতের পরিবারের পক্ষ থেকে একটি দুর্ঘটনাজনিত মামলা দায়ের করা হয়েছে। মামলায় ওই কারখানায় মালিক, কর্মকর্তা ও কর্মচারীদের আসামি করা হয়েছে। মামলাটি তদন্তাধীন আছে। সুষ্ঠু তদন্তের লক্ষ্যে কারখানায় স্থাপন করা সিসি ক্যামেরার ফুটেজ ও আলামত সমূহ জব্ধ করা হয়েছে।

তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা প্রশাসক মশিউর রহমান বলেন, বয়লার পরিদর্শনের ব্যবস্থা থাকলেও লোকবল কম এবং হিট চেম্বার পরিদর্শনে কোনো ব্যবস্থা শিল্প আইনে নেই। এটা তাদের নিজস্ব কারিগরি ব্যবস্থা।

তিনি আরও বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে দুর্ঘটনায় নিহতদের প্রত্যেক পরিবারকে ২০ হাজার ও আহতদের প্রত্যেককে পাঁচ হাজার করে টাকা প্রদান করা হয়েছে।

উল্লেখ্য, ২ সেপ্টেম্বর মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে টঙ্গীর ন্যাশনাল ফ্যান কারখানায় তৃতীয় তলায় হিট মেশিন বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনা তিনজন নিহত হন। নিহতরা হলেন- ময়মনসিংহের মুক্তাগাছা থানার গড়বাজাইল এলাকার রফিকুল ইসলামের ছেলে তাইজুল ইসলাম (১৮), নেত্রকোনা সদর থানার নাড়িয়া এলাকার সাহেব আলীর ছেলে সামসুল হক (২০) ও ময়মনসিংহের ফুলবাড়িয়া থানার সমর আলীর ছেলে লাল চান (২০)।

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 Checkpost Media
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!